ভ্রমনবন্দীএর রেমা-কালেঙ্গা অরণ্যে দিনে চক্র ও আড্ডা সাথে ক্যাপিং

ভ্রমনবন্দীএর রেমা-কালেঙ্গা অরণ্যে দিনে চক্র ও আড্ডা সাথে ক্যাপিং



27 Sep 23:00 - 30 Sep 22:00 - Habiganj
Rema Kalenga Reserved Forest

Route

এটি ভ্রমন বন্দী এর একটি অলাভজনক ইভেন্ট...... :)

অনেকের দিন ধরে সাইক্লিস্ট ভাইয়েরা চাই ছিলেন একটি সাইক্লিস্ট ইভেন্ট ক্যাম্পিং করি তাই বড় কিছু না ছোট করে সিলেটে আশে পাশ্বে একটি ক্যাম্পিং করতে চাই। রেমা–কালেঙ্গা করা কারন প্রাকৃতিক বনভূমি হিসাবে এখানে সাইকেলে রাইড করা যায় সেই হিসাবে বেস্ট ।

এটি বন্যপ্রাণী অভয়ারণ্য বাংলাদেশের একটি সংরক্ষিত বনাঞ্চল। শুকনো ও চিরহরিৎ বন এবং সুন্দরবনের পর বাংলাদেশের সবচেয়ে বড় প্রাকৃতিক বনভূমি। এছাড়াও এটি দেশের দ্বিতীয় বৃহত্তম বণ্যপ্রাণী অভয়ারণ্য এবং জীব ও উদ্ভিদবৈচিত্র্যে দেশের সবচেয়ে সমৃদ্ধ বনাঞ্চল। রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়াশ্রমে আছে ৩৭ প্রজাতির স্তন্যপায়ী, সাত প্রজাতির উভচর, ১৮ প্রজাতির সরীসৃপ, ১৬৭ প্রজাতির পাখি। এছাড়া ৬৩৮ প্রজাতির গাছপালা ও লতাগুল্মও আছে। সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় এর অবস্থান।



সম্ভাব্য র‍্যুটঃ ঢাকা-শায়েস্তাগঞ্জ-চুনারুঘাট-কালেঙ্গা-রেমা-চুনারুঘাট-শায়েস্তাগঞ্জ-ঢাকা

ভ্রমন প্ল্যান:-
১০ নভেমবর- শুক্রবারঃ খুব ভোরের বাসে শায়েস্তাগঞ্জ আমরা সাইকেল সহ নেমে রওনা হওয়া। শায়েস্তাগঞ্জ পৌঁছে সকালের নাশতা করে চুনারুঘাট হয়ে কালেঙ্গা চলে যাবে । সেখানে হালকা ফ্রেশ হয়ে কালেঙ্গা রিজার্ভ ফরেস্টে হালকা সাইকেল ট্রেকিং মিশনে । বিকেলে যতসম্ভব বন্য প্রানী দেখা ও ছবি তোলা। সন্ধায় কটেজে বা ক্যাম্পিং গ্রাউন্ডে তাবু ঠিক করে আড্ডা, রাতে ডিনার করে ঘুম।
১১ নভেমবর শনিবারঃ ভোরে নাশতা করে রেমা রিজার্ভ ফরেস্টের দিকে ট্রেকিং শুরু। দুপুর পর্যন্ত আমরা রেমার জঙ্গলে ঠ্যাঙ্গানো শেষে চুনারুঘাটে এসে লাঞ্চ করবো। মাঝে সময় পেলে ঢু মারবো কোন চাবাগানে। এরপর শায়েস্তাগঞ্জ ফিরে আমরা বিকেল বা সন্ধ্যের বাসে চেপে রওনা হয়ে যাবো ঢাকায়। শায়েস্তাগঞ্জ থেকে ঢাকায় ফিরবে।

# খরচাপাতি #
জনপ্রতি খরচ হবে অনুমানিক ২৩০০- ২৬০০ টাকার জন প্রতি মাঝেই হয়ে যাবে আশা করি।

# প্রয়োজনীয় #
অংশগ্রহনের জন্য সাইকেল ও তাবু এবং ক্যাম্পিং সরঞ্জাম লাগবে।
যা যা নিতে হবে-
ব্যাক প্যাক
পলিথিন
জামা কাপড়
রেইনকোট
চার্যার লাইট/ টর্চ/ হেডল্যাম্প
কেডস/ হাইকিং শু
এক জোড়া স্যান্ডেল
ব্যক্তিগত ওষুধপত্র
স্টিলের মগ/গ্লাস ও প্লেট
কিছু পলিথিন/ জিপ লক ব্যাগ
সানগ্লাস + ক্যাপ / হ্যাট
তাবু ( না থাকলে অন্য কারো সাথে শেয়ারের ব্যবস্থা করে দেয়া হবে )
পানির ফ্লাস্ক/ বোতল
কিছু শুকনো খাবার ( বাদাম, আমসত্ত্ব, খেজুর, বিস্কিট ইত্যাদি)

* গোইং ক্লিক করা মানে যাওয়া বা আসন সংরক্ষন নয়, আগ্রহীদের আগেই বিকাশ অথবা দেখা করে অগ্রীম এক হাজার পাচ শত টাকা দিয়ে অংশ গ্রহণ করতে অনুরোধ করা হচ্ছে। আসন সীমিত মাএ ১০- ১২ জন এর বেশী নয়।

যোগাযোগ -
01710- 469 779 রানা
01672- 870 294 মাহবুব

বিকাশ = 01818- 421350 (personal)



© 2018 Siguez