সাহিত্যের প্রবাদ পুরুষ হুমায়ূন আহমেদ স্মরণে !

সাহিত্যের প্রবাদ পুরুষ হুমায়ূন আহমেদ স্মরণে !



19 Jul 16:00 - Dhaka
হুমায়ূন আহমেদ ‖ Humayun Ahmed → সাহিত্যের প্রবাদ পুরুষ ও অন্যান্য

Route

‘মরিলে কান্দিস না আমার দায়...’ তবুও কিংবদন্তির কথাশিল্পী ও নির্মাতা হুমায়ূন আহমেদের জন্য কেঁদেছিল বাংলাদেশ, এখনো কাঁদছে অসংখ্য পাঠক, দর্শক ও ভক্তানুরাগী। আমার মতো অনেকেরই হয়তো চোখে পানি নেই, কিন্তু অন্তর আপনার জন্য কেঁদে চলেছে সব সময় ।

সাহিত্যের অসীম জগতে প্রবেশ আপনার বই সাথে করে । আপনার তৈরি চরিত্রগুলো আমার পাশে থেকেছে সবসময় । ছোটবেলা থেকে যখন নিজেকে বুঝতে শিখেছি, তখন থেকেই এরা আমার পাশে আছে। কেও আমাকে রাস্তায় উদাসীন ভাবে হাঁটতে শিখিয়েছে, কেও শিখিয়েছে রহস্যময়তার ভেতরের প্রান্তের রহস্যটুকু।কেও আমাকে ভালবাসতে শিখিয়েছে, কেও কাঁদতে শিখিয়েছে। রাতের বেলায় জোছনা দেখাও আমি এদের কাছে শিখেছি।



ভাবতেও কষ্ট লাগছে আমি আর কখনো হিমুর নতুন কিছু পাগলামি পাব না, মিসির আলি আর রহস্য ভেদ করবে না, শুভ্র কখনই চশমাটা হারিয়ে খুজবেনা। শুধুমাত্র আপনার মৃত্যু , সব গুলো চরিত্রের মৃত্যু ঘটিয়েছে।

আরেকজন হুমায়ুন জন্ম না নেয়া পর্যন্ত বাংলা সাহিত্যের লাখো লাখো পাঠক, নতুন কোন বাংলা উপন্যাস পড়বে না! কারণ আমার মত অনেকেই আছে, যারা হুমায়ুন পেলে পড়ে, না পেলে কিছুই পড়েনা !

রবীন্দ্র সঙ্গীত যেমন রবীন্দ্রনাথ ছাড়া কেও সৃষ্টি করতে পারবে না, তেমনি হিমু, মিসির আলি, শুভ্র, একমাত্র হুমায়ুন আহমেদের সৃষ্টি, ইনি ছাড়া আর কেও পারবেনা এই চরিত্রদের জাগিয়ে তুলতে।
হারিয়ে গিয়েও ভালো থাকিস তোরা। আমি কাদব, আবারো কাদব, বার বার কাদব , , আমি হলুদ দেখে কাদব, জোছনা দেখে কাঁদব, প্রেমিকার ভালোবাসা দেখে কাঁদব, রাতের আকাশে তারাগুলো দেখে কাঁদব , , , , ,! :'(

শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ স্যারের স্মরণে ইভেন্ট টা খোলা হল । এখানে আমরা সবাই স্যারের স্মৃতিচারণ করবো, উনার বিভিন্ন লেখা বা উক্তি বা গল্প, কবিতা, গান শেয়ার করবো । উনার বই পড়ে আপনার অনুভূতিও শেয়ার করতে পারেন আমাদের সবার সাথে ।



© 2018 Siguez